Thursday, October 5, 2017

জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলে সমকামীদের মৃর্ত্যুদন্ডের পক্ষে বাংলাদেশ ভোট দেয়ায় জাস্টিসমেকার্স বাংলাদেশ উদ্বিগ্ন!

গত ২৯ সেপ্টেম্বর ২০১৭ খ্রীষ্টাব্দে জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলে গৃহিত সমকামীদের মৃর্ত্যুদন্ড বিলোপ সংক্রান্ত প্রস্তাবের বিপক্ষে অর্থাৎ সমকামিদের মৃত্যুদণ্ড দেওয়ার পক্ষে বাংলাদেশ ভোট দেওয়ায় জাস্টিসমেকার্স বাংলাদেশ উদ্বিগ্ন! জাস্টিসমেকার্স বাংলাদেশ এর মহাসচিব অ্যাডভোকেট শাহানূর ইসলাম সৈকত সমকামিদের মৃত্যুদণ্ড দেওয়ার পক্ষে বাংলাদেশ সরকারের ভোট দেয়ার মত এমন নেতিবাচক কর্মকান্ডের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন।
একই সাথে অ্যাডভোকেট ইসলাম সমকামী ব্যক্তিদের মৌলিক মানবাধিকারের প্রতি সম্মান দেখিয়ে বাংলাদেশ দণ্ডবিধির ৩৭৭ ধারা বিলোপ করে তাদের সাংবিধানিকভাবে স্বীকৃতি প্রদানের জোড় দাবী জানিয়েছেন।


বিশ্বের বিভিন্ন দেশের মত বাংলাদেশেও সমকামীতা একটি শাস্তিযোগ্য অপরাধ। বাংলাদেশে সমকামীতার জন্য সর্বোচ্চ শাস্তি মৃরত্যুদন্ড না হলেও দণ্ডবিধির ৩৭৭ ধারা সমকামিতাকে অপরাধ হিসাবে গন্য করে সর্বোচ্চ যাবতজ্জীবন ও সর্বনিম্ন দশ বছরের সশ্রম কারাদণ্ড এবং অর্থদণ্ড আরোপ করেছে। যদিও পৃথিবীর বেশ কিছু দেশে সমকামীদের মৃত্যুদণ্ড দেওয়ার বিধান রয়েছে ।


জাস্টিসমেকার্স বাংলাদেশ সহ বিভিন্ন স্থানীয়, জাতীয় ও আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন এবং সমকামী গোষ্টী দীর্ঘদিন যাবত সমকাম যে কোন অপরাধ নয়, স্বাভাবিক যৌনপ্রবৃত্তি তা দাবী করে এবং সমকামী ব্যক্তির সাংবিধানিক স্বীকৃতি ও মৌলিক মানবাধিকার প্রতিষ্ঠার জন্য আন্দোলন করে আসছে। আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনগুলোর দাবির প্রেক্ষিতে সমকামীদের মৃত্যুদণ্ডের শাস্তি বিলোপ করা হোক মর্মে একটি প্রস্তাব সুইজারল্যান্ডের জেনেভায় অবস্থিত জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলে উত্থাপন করা হয় ।


জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের ৪৭ জন সদস্য রাষ্ট্রের মধ্যে ২৭ টি সদস্য মৃত্যুদণ্ড বিলোপের পক্ষে ভোট প্রদান করলেও বাংলাদেশ, ভারত, চীন ও মার্কিন যুক্তরাষ্ট্রসহ ১৩ টি সদস্য রাষ্ট্র উক্ত প্রস্তাবের বিপক্ষে ভোট প্রদান করে। তবে সংখ্যাগরিষ্ঠ রাষ্ট্রের ভোটে সমকামীদের শাস্তি হিসেবে মৃত্যুদণ্ড বিলোপের প্রস্তাবটি পাস হয়েছে।


No comments:

Post a Comment