Saturday, September 2, 2023

গোপালগঞ্জে গভীর রাতে বিশ্ববিদ্যালয় ছাত্রকে পুলিশী নির্যাতনের বিষয়ে যথাযথ তদন্তপূর্বক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হোক!

বরাবর,

জনাব আসাদুজ্জামান খান, এম.পি

মাননীয় মন্ত্রী
স্বরাষ্ট্র মন্ত্রণালয়
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
বাংলাদেশ সচিবালয়
ঢাকা-১০০০।
ইমেইলঃ minister@mha.gov.bd

বিষয়ঃ গোপালগঞ্জে গভীর রাতে বিশ্ববিদ্যালয় ছাত্রকে পুলিশী নির্যাতনের বিষয়ে যথাযথ তদন্তপূর্বক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হোক!

জনাব,
মানবাধিকার সংগঠন জাস্টিসমেকার্স বাংলাদেশ ইন ফ্রাস (জেএমবিএফ)এর পক্ষ থেকে শুভেচ্ছা গ্রহণ করুন!

জাতিসংঘ মানবাধিকার সনদ (বিল অব রাইটস)এর আদর্শের ভিত্তিতে প্রতিষ্ঠিত জাস্টিসমেকার্স বাংলাদেশ ইন ফ্রাস (জেএমবিএফ)মানবাধিকার প্রতিষ্ঠার কাজে সর্বদা নিয়োজিত। বাংলাদেশের প্রতিটি নাগরিকের মৌলিক অধিকার তথা মানবাধিকার সমুন্নত রাখা রাষ্ট্রের সাংবিধানিক দায়িত্ব।

গত ২২শে আগষ্ট ২০২৩ তারিখে অনলাইন পত্রিকা www.starsangbad.com এ প্রকাশিত খবরে জানা যায় যে,২১ আগস্ট দিবাগত রাতে গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) ইংরেজি বিভাগের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের শিক্ষার্থী তুষার হোসাইনকে পুলিশ পরিচয়ে মধ্যরাতে বাসায় এসে শারীরিক নির্যাতন করেছে। এমনকি তার স্ত্রী একই বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থী তনিমা পারভীনকে অকথ্য ভাষায় গালিগালাজ করেছে পুলিশ সদস্যরা। ভুক্তভোগী শিক্ষার্থীর ভাষ্যমতে ২১ আগস্ট দিবাগত রাতে, শিক্ষার্থী পরিচয় দেওয়ার পরেও পুলিশের পোশাক পরিহিত একজনসহ সিভিল ড্রেসে একাধিক সদস্য তাঁর বাসায় প্রবেশ করে তাকে বিনা কারণে গালিগালাজ এবং বেধড়ক মারধর করেন। এমনকি তার স্ত্রীকেও গালিগালাজ করেছেন।

বিষয়টি অত্যন্ত দুঃখজনক, বেআইনি এবং গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সংবিধান ও মানবাধিকারের লংঘনজনিত ঘটনা। বাংলাদেশে আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠায় উল্লেখিত বিষয়ে আপনার প্রত্যক্ষ হস্তক্ষেপের মাধ্যমে যথাযথ তদন্তপূর্বক অভিযুক্তদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থাগ্রহণ করবেন বলে মানবাধিকার সংগঠন জাস্টিসমেকার্স বাংলাদেশ ইন ফ্রাস(জেএমবিএফ)বিশ্বাস করে।

আশা করি আপনার দ্রূত ও কার্যকর পদক্ষেপে নির্যাতিত ব্যক্তি পক্ষপাতহীন তদন্ত ও ন্যায় বিচার থেকে বঞ্চিত হওয়ার আশংকা দূরিভূত হবে।

এমতাবস্থায়, জাস্টিসমেকার্স বাংলাদেশ ইন ফ্রাস (জেএমবিএফ) মানবাধিকার সংরক্ষণ ও উন্নয়নকল্পে উল্লেখিত বিষয়ে আপনার জরুরী পদক্ষেপ কামনা করছে। প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের পর ব্যবস্থাপত্রের একটি কপি জেএমবিএফ এর দপ্তরে প্রেরণের জন্য আপননাকে বিশেষভাবে অনুরোধ জানাচ্ছি।

জাস্টিসমেকার্স বাংলাদেশ ইন ফ্রাস (জেএমবিএফ) আপনার সার্বিক সাফল্য কামনা করছে।


গভীর আন্তরিকতার সাথে-


অ্যাডভোকেট শাহানূর ইসলাম
প্রতিষ্ঠাতা প্রেসিডেন্ট
জাস্টিসমেকার্স বাংলাদেশ ইন ফ্রান্স (জেএমবিএফ)
মোবাইল/হোয়াটসআপঃ +৩৩৭৮৩৯৫২৩১৫

সংযুক্তিঃhttps://www.starsangbad.com/country/news/42783?fbclid=IwAR2bSeBWL5che6QYrYJJOY4W9EmlCaFu7Uc6-FBv2_0549FA0_wG27tsOB4

অবগতি ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অনুলিপি প্রেরিত হলঃ

১। চেয়ারম্যান, জাতীয় মানবাধিকার কমিশন, ঢাকা, ইমেইলঃ chairman@nhrc.org.bd
২। সিনিয়র সচিব, জননিরাপত্তা বিভাগ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, বাংলাদেশ সচিবালয়, ঢাকা, ইমেইলঃ secretary@mhapsd.gov.bd
৩। সচিব, সুরক্ষা সেবা বিভাগ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, বাংলাদেশ সচিবালয়, ঢাকা, ইমেইলঃ secretary@ssd.gov.bd
৪। ফ্রান্সে বাংলাদেশের রাস্ট্রদ্রুত, প্যারিস, ফ্রান্স, ইমেইলঃ khondker.talha@mofa.gov.bdmission.paris@mofa.gov.bd
৫।মহা পুলিশ পরিদর্শক, বাংলাদেশ পুলিশ, পুলিশ সদর দপ্তর, ঢাকা, ইমেইলঃ ig@police.gov.bd, complain@police.gov.bd
৬। উপমহাপুলিশ পরিদর্শক (ঢাকা রেঞ্জ, বাংলাদেশ পুলিশ, ঢাকা, ইমেইলঃ digdhaka@police.gov.bd
৭। পুলিশ সুপার, জেলা পুলিশের কার্যালয়, গোপালগঞ্জ, ইমেইলঃ spgopalgonj@police.gov.bd

No comments:

Post a Comment